শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১০:১৯ পূর্বাহ্ন

প্রবীণ আইনজীবী আব্দুর রেজাক স্ত্রীসহ করোনায় আক্রান্ত

নিউজ ডেস্ক / ৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২৭ মে, ২০২০

সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট আব্দুর রেজাক খান সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

মঙ্গলবার কভিড-১৯ শনাক্ত হওয়ার পর তারা দুজনই রাজধানীর হলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি হয়েছেন। ঢাকা আইনজীবী সমিতি ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সূত্রে এই তথ্য জানা গেছে।

আইনাঙ্গনের সকলের শ্রদ্ধাভাজন আব্দুর রেজাক খানের আক্রান্ত হওয়ার খবরে আইনজীবীরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। অ্যাডভোকেট আব্দুর রেজাক খানের বয়স ৮১ বছরেরও বেশি।

১৯৬৭ সালের ১৭ এপ্রিল থেকে তিনি সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। তবে ১৯৬৪ সাল থেকে তিনি ঢাকা জজ আদালতে আইনজীবী হিসাবে কর্মজীবন শুরু করেন।

আবদুর রেজাক খান ১৯৩৭ সালের ২ সভেম্বর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনবিষয়ক ডিগ্রি নেন। এরপর তিনি দীর্ঘ ২০ বছর ঢাকা সিটি ল কলেজে আইন বিষয়ে শিক্ষকতা করেন। তিনি ২০০২ থেকে ২০০৮ সাল পর্যন্ত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি ঢাকার দায়রা জজ আদালতের পিপি ছিলেন। তিনি ১৯৯৯ সালে ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। ১৯৯৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচিত সদস্য ছিলেন। তিনি দেশীয় যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ১৯৭২ সালের দালাল আইনে গঠিত ট্রাইব্যুনালের স্পেশাল পিপি ছিলেন।

রেজাক খান বঙ্গবন্ধু হত্যা মামলাসহ দেশের গুরুত্বপূর্ণ ফৌজদারি মামলার আইনজীবী ছিলেন। তিনি সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী। সাবেক রাষ্ট্রপতি জেনারেল হুসেইন মুহম্মদ এরশাদেরও আইনজীবী ছিলেন আবদুর রেজাক খান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ