শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৮:১৫ পূর্বাহ্ন

করোনা পরীক্ষায় কুইক এন্টিজেন টেস্ট

নিউজ ডেস্ক / ৪৪৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১ জুলাই, ২০২০

ডেস্ক রিপোর্ট

বিশ্বে নভেল করোনা ভাইরাস (কভিড-১৯) পরীক্ষায় এবার যুক্ত হলো নতুন এন্টিজেন টেস্ট। সোফিয়া এসআরএস এন্টিজেন এফআইএ (Quidel Corporation for the Sofia SARS Antigen FIA) এর জন্য কুইডেল কর্পোরেশনকে গত ২৩শে মার্চ ২০২০ এ অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য ও ঔষধ প্রশাসন (FDA)।
এন্টিজেন টেস্ট হচ্ছে করোনা ভাইরাস নির্ণয়ের জন্য একটি নতুন কিন্তু দ্রুততর পরীক্ষা পদ্ধতি। এ পদ্ধতিতে নাক এবং গলা থেকে নমুনা নিয়ে সে নমুনায় ভাইরাসের দেহে অবস্হিত যে প্রোটিন, সে প্রোটিনকে সনাক্ত করে থাকে।

হার্ভার্ড গ্লোবাল হেলথ ইন্সটিটিউটের পরিচালক ডা. আশীশ ঝা বলেছেন, এন্টিজেন টেস্টে আমি খুবই আগ্রহী। কারন এই টেস্ট কিটের মাধ্যমে খুব সহজেই লক্ষ লক্ষ পরীক্ষা করা যাবে। সময় লাগবে মাত্র ২০-৩০ মিনিট।

প্রাক্তন FDA কমিশনার স্কট গটলিব সিবিএস এর “ফেস দ্যা নেশন” কে বলেন, এটা খুব দ্রুত একটি পরীক্ষা যা অতি সহজেই ডাক্তারের চেম্বারে ব্যবহার করা যেতে পারে। Sofia মেশিনটি খুব সহজেই যে কেউ সামান্য ট্রেনিং গ্রহনের পরই ব্যবহার করতে পারে, যা RT-PCR মেশিনে অত্যন্ত সময় সাপেক্ষ। একটি Sofia মেশিনের মূল্য যেখানে মাত্র ২-৩ লক্ষ টাকা পক্ষান্তরে RT-PCR মেশিনের সর্বনিম্ন মূল্য ৩০-৫০ লক্ষ টাকা। বতর্মান পরিস্হিতিতে আমাদের উচিত প্রতিটি উপজেলায় টেস্টিং ব্যবস্হা গ্রহন করা, যা একমাত্র Sofia মেশিনের এন্টিজেন টেস্ট দ্বারাই দ্রুত অল্প খরচে সমাধান সম্ভব।

তবে বতর্মানে RT-PCR এর মাধ্যমে উন্নত বিশ্বে করোনা টেস্ট করা হচ্ছে। আমেরিকান FDA সনদপ্রাপ্ত হবার পর পরই সারা বিশ্বে Sofia মেশিনের এন্টিজেন টেস্ট জনপ্রীয় হয়ে উঠছে। Quidel Corporation, San Diago, California তে যোগাযোগ করে জানা যায় যে, বাংলাদেশে Techmate নামক একটি প্রতিষ্ঠান বহুদিন যাবৎ সুনামের সাথে কোকরোনাম্পানিটির সকল প্রকার সামগ্রী বাজারজাতকরণ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ