শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:৩১ অপরাহ্ন

ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব, ক্রীড়া প্রতিমন্ত্রীর শুভেচ্ছা

নিউজ ডেস্ক / ৩০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ৪ জুলাই, ২০২০
সাকিব। ফাইল ছবি

 

স্পোর্টস প্রতিবেদক
২০২০ সাল পূর্ণ হওয়ার আগে ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন অ্যালমানাক প্রকাশ করেছিল দশকসেরা ওয়ানডে একাদশ। আগের বছরের বিশ্বকাপ ও ২০১০ সাল থেকে ধারাবাহিক পারফর্মের পুরস্কার হিসেবে একাদশে জায়গা পান সাকিব আল হাসান। এবার আরও উঁচুতে বাংলাদেশি অলরাউন্ডার। ‘উইজডেন ক্রিকেট মান্থলি’র বিবেচনায় ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব।

চলতি শতাব্দীর মোটে ২০ বছর পেরিয়েছে, এর মধ্যেই সেরা খেলোয়াড় নির্বাচন- প্রশ্নটা যে কারও মনে উদয় হতে পারে বলে উইজডেন মান্থলি এই জরিপকে ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’ বা এমভিপি নাম দিয়েছে। ক্রিকেট পরিসংখ্যান ও বিশ্লেষণ সংস্থা ‘ক্রিকভিজ’-এর সঙ্গে যৌথ গবেষণায় চলতি শতাব্দীতে ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করা ক্রিকেটার নির্বাচন করেছে। সেখানে খেলোয়াড়দের দলের জয়ে অবদান রাখা ও প্রতিপক্ষকে চেপে ধরার পরিসংখ্যান আমলে নিয়ে নির্বাচন করা হয়েছে সেরার তালিকা।

এই তালিকায় ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা হয়েছেন সাকিব। জুড়ারির সঙ্গে যোগাযোগের তথ্য গোপন করে নিষেধাজ্ঞায় থাকা এই অলরাউন্ডার টেস্টে হয়েছেন ষষ্ঠ ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’। টি-টোয়েন্টিতে অবশ্য সেরা ২০-এ জায়গা হয়নি তার।

ক্রিকেটের তিন সংস্করণের প্রতিটিতে ১০ জন করে শতাব্দীর ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’ বেছে নেওয়া হয়েছে। যেখানে টেস্টের সেরা মুত্তিয়া মুরালিধরন, ওয়ানডেতে অ্যান্ড্রু ফ্লিনটফ ও টি-টোয়েন্টিতে রশিদ খান।

বিখ্যাত ক্রিকেট সাময়িকীর গবেষণায় সেরার তালিকায় সাকিবের জায়গা পাওয়াটা বাংলাদেশের জন্য গর্বের। তার এই অর্জনে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

এক শুভেচ্ছা বার্তায় ক্রীড়া প্রতিমন্ত্রী বলেছেন, ‘ক্রিকেটের বাইবেলখ্যাত ম্যাগাজিন ‘উইজডেন’-এর গবেষণায় একুশ শতাব্দীর দ্বিতীয়সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হওয়ায় বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে আমি আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। কোভিড-১৯-এর এ দুঃসময়ে এটি অত্যন্ত বড় সুখবর। এটি আমাদের জন্য অনেক বড় অর্জন। সাকিবের এ অর্জনের মধ্যে দিয়ে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় হলো। আমি আশা করি, সাকিব অচিরেই মাঠে ফিরে বরাবরের ন্যায় দুদান্ত নৈপুণ্য প্রদর্শন করবে।’

বাংলাদেশ সরকার সবসময় সাকিবের পাশে আছে উল্লেখ করে ক্রীড়া প্রতিমন্ত্রী বলেছেন, ‘আমি আশা করি, সাকিব আল হাসান তার সাফল্যের এ ধারাবাহিকতা ভবিষ্যতেও অক্ষুন্ন রাখবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ